1. admin@baghasylhet.com : admin :
টানা তাপদাহে বিপর্যস্ত সিলেটের জনজীবন - দৈনিক বাঘা সিলেট
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
সিলেট জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চান আওয়ামী লীগের পাঁচ নেতা গোলাপগঞ্জে বাঘায় শিশুকে বলৎকার করে ভিডিও ফেইসবুকে : ঘটনা ধামাচাপার চেষ্টা গোলাপগঞ্জে স্কুল ছাত্রীকে ইভটিজিং করার অভিযোগে যুবক আ.ট.ক, অ.র্থ.দ.ন্ড বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গোলাপগঞ্জ উপজেলা শাখার নব-গঠিত কমিটির নেতৃবৃন্দকে শুভেচ্ছা জানিয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য শাহিদুর রাহমান চৌধুরী জাবেদ। ৮০ হাজার টাকায় ২ সন্তানকে বিক্রি, মায়ের কোলে ফিরিয়ে দিলেন ওসি রাজাগঞ্জে নাজিম হত্যার রহস্য উদ্ঘাটন গোয়াইনঘাটে খুনের ঘটনায় মূল আসামিসহ আটক ১২ গোয়ানইঘাটে যুবককে জবাই করে হত্যা : ঘরে আগুন গোলাপগঞ্জে বিজিএফ এর চাল নিয়ে চালবাজি। দায়সারা বক্তব্য ইউএনও এর টানা তাপদাহে বিপর্যস্ত সিলেটের জনজীবন পটুয়াখালীর দুমকীতে পারিবারিক বিরোধে কুপিয়ে জখম রাজাগঞ্জে নিখোঁজের পরদিন ব্যবসায়ীর লাশ উদ্ধার সিলেটে ৩ মাসের জন্য স্থগিত কিস্তি আদায় কোরবানির এক টুকরো মাংস জোটেনি যে গ্রামে ঈদে আশানুরূপ পর্যটক নেই সাদা পাথরে, হতাশ ব্যবসায়ীরা

টানা তাপদাহে বিপর্যস্ত সিলেটের জনজীবন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২

সিলেটে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। কয়েক দিন ধরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে সিলেটের জনজীবন। এমন তপ্ত আবহাওয়ায় সিলেটের জনজীবনে অস্বস্তি বেড়েই চলেছে। অনেকেই পানিবাহিত রোগ, জন্ডিস, নিমোউনিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছেন। কেউ কেউ ভুগছেন ডায়রিয়ায়।

এদিকে তীব্র গরমের দাপটে ছেদ পড়েছে ঈদ আনন্দেও। মানুষজন প্রাণভরে ঈদের আনন্দ উপভোগ করতে পারছেন না।  প্রতিবছর ঈদের দিন সকাল থেকেই সিলেটের  বিভিন্ন বিনোদন স্পট লোকে লোকারণ্য থাকলেও এবার সেই চিত্র নেই। ঈদের দিন ও পরের কেবল বিকেলে হলেই এসব এলাকায় লোকজন দেখা যাচ্ছে। বাইরে বের হলেই মনে হচ্ছে অগ্নিকুণ্ড।

অপরদিকে প্রচন্ড গরমে স্বস্তি পেতে গাছের ছায়ায় বা ঘরে বসে থাকতে দেখা গেছে কর্মক্ষম মানুষদের। ভুক্তভোগীদের জন্য লোডশেডিং হয়ে উঠছে মড়ার উপর খাঁড়ার ঘা। আষাঢ়ের শেষ সময়ে বৃষ্টি হওয়ার কথা থাকলেও টানা তাপদাহে জ্বলছে গ্রামের মাঠঘাট, শহরের অলিগলি, বিপণিবিতান, ফুটপাত, অফিস আদালত।

ঈদের দিন রোববার সিলেটেতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। পরদিন সোমবার সিলেটে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর মঙ্গলবারতাপমাত্রা ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। আর বুধবারের তাপমাত্রাও ছিল ৩৬ ডিগ্রী সেলসিয়াসের ওপরে। আজ বৃহস্পতিবারও তাপমাত্রা উর্ধ্বমূখী। এদিন সকাল ১০ টার পর থেকে তাপমাত্রা ৩২ ডিগ্রী সেলসিয়াসের উপরে রয়েছে। এই তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে সিলেট আবহাওয়া পর্যবেক্ষণাগার।

সিলেট আবহাওয়া কার্যালয়ের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ জানান, ঈদের আগে থেকে সিলেটে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এবার ঈদও কেটেছে বৃষ্টিহীন। বর্ষা মৌসুম শুরু হলেও বৃষ্টি নেই সিলেটে। তাই তাপপ্রবাহ দীর্ঘমেয়াদি রূপ নিয়েছে। তিনি বলেন, ভারী বর্ষণ শুরু না হওয়া পর্যন্ত এই তাপপ্রবাহ প্রশমিত হওয়ার আপত কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ সাঈদ আহমদ বলেন, সাগরে নিম্নচাপ সৃষ্টি হয়েছে। তাই এই তাপদাহ। নিম্নচাপের প্রভাবে সাইক্লোনও সৃষ্টি হয়েছে। তবে এ মৌসুমের সাইক্লোন অতটা শক্তিশালী হয়না। তাই শুক্রবার থেকেই আবহাওয়া স্বাভাবিক হওয় শুরু করবে। এরপর দু’তিনদিন ভারি বৃষ্টিপাতে সম্ভাবনা রয়েছে।

সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার জানান, প্রচণ্ড গরমে নানা রোগ বালাই দেখা দিচ্ছে। এমনিতে বন্যার পানি নেমে যাওয়ার পরপর পানিবাহিত নানা রোগ দেখা দেয়। এরমধ্যে তাপদাহ চলায় ডায়েরিয়াসহ জ্বর, কাশি ও সর্দিসহ অন্যান্য রোগ বালাই দেখা দিতে শুরু করেছে। রোগ থেকে বাঁচতে অবশ্যই সবাইকে সচেতন থাকতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Bagha Sylhet
Theme Customized By Shakil IT Park